For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সুন্দরবনে ধান কাটতে আধুনিক প্রযুক্তি কৃষকদের হাতে

03:07 PM Dec 02, 2023 IST | Subrata Roy
সুন্দরবনে ধান কাটতে আধুনিক প্রযুক্তি কৃষকদের হাতে
Advertisement

নিজস্ব প্রতিনিধি,সুন্দরবন: অকাল ঝড় - বৃষ্টিতে জমির ধান ক্ষতিগ্রস্থ হওয়ার পর কৃষকরা এমনিতেই হতাশায় পড়ে যায়। তার উপর এবার ধান কাটার শ্রমিকের মজুরি বৃদ্ধি হওয়ার বেকায়দায় পড়েছে কৃষকরা। শ্রমিকদের ধান কাটার মূল্য বর্তমানে ৫ ঘণ্টার জন্য দৈনিক চারশো টাকা। অধিকাংশ সময় সেই টাকা দিলেও সময়মতো পাওয়া যায় না শ্রমিক।তবে ধান কাটতে আর খুব বেশি শ্রমিকের প্রয়োজন হবে না। এবার মেশিনের মাধ্যমেই কাটা হচ্ছে ধান।

Advertisement

ঘন্টায় সাড়ে ৬০০ গ্রাম পেট্রোল খরচ করলে ১ বিঘা জমির ধান কাটা যাবে মেশিনের সাহায্যে অনায়াসে।সুন্দরবন(Sundarban) এলাকার কৃষকরা এখন ধান কাটার শ্রমিক নিয়ে দিশেহারা হয়ে পড়েছে। অনেকেই ধান কাটতে অনিহা প্রকাশ করে ক্ষেতেই পাকা ধান ফেলে রেখেছে। কেউ কেউ নিজের প্রয়োজনের তাগিদে নিজেই জমিতে নেমে ধান কাটছে।

Advertisement

এমতাবস্থায় হতাশ না হয়ে শ্রমিক সংকটের কৃষকদেরকে অল্প খরচে ও কম সময়ে ধান কাটার এই আধুনিক যন্ত্রের মাধ্যমে ১ ঘন্টায় ৬০০ গ্রাম পেট্রোল খরচে ১বিঘা জমির ধান কাটা সম্ভব। এমন আধুনিক যন্ত্রে এবার সুন্দরবনের হিঙ্গলগঞ্জের(Hingalganj) কালিতলা এলাকায় চাষীদের মধ্যে সাড়া ফেলে দিয়েছে। ধীরে ধীরে গ্রাম বাংলার টান জমিতে এবার কৃষকদের হাতে দেখা মিলবে এই অত্যাধুনিক প্রযুক্তি।

Advertisement
Tags :
Advertisement