OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

State Disaster Response Fund’র হিসেব চাইল Central Audit Team

State Disaster Response Fund’র একটা বড় তহবিল কেন্দ্র সরকার দেয়। তাই রাজ্য সরকারের কাছ থেকে হিসাব চেয়েছে Central Audit Team।
04:44 PM Dec 25, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: আম্ফান(Amphan) বাংলার(Bengal) বুকে হানা দিয়েছিল কোভিডের লকডাউনের সময় ২০২০ সালের মে মাসে। তার পরে পরে আরও বেশ কিছু সামুদ্রিক ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব বাংলার বুকে না পড়লেও রাজ্যের উপকূলবর্তী জেলাগুলি তাতে প্রভাবিত হয়। সেই সব ঘূর্ণিঝড়ের মোকাবিলা করতে রাজ্য সরকার অসংখ্য ত্রাণশিবির খুলেছিল পূর্ব মেদিনীপুর(Purba Midnapur) ও দক্ষিণ ২৪ পরগনা(South 24 Pargana) জেলায়। সেই সব ত্রাণ শিবিরে হাজার হাজার মানুষ আশ্রয়ও নিয়েছিলেন। এখন Central Audit Team সেই সব শিবিরের নাম, আশ্রয় নেওয়া মানুষজনের সংখ্যা এবং তাতে খরচ কত হয়েছে তা জানতে চাইল রাজ্য সরকারতের কাছ থেকে। কেননা যে প্রকল্পের অর্থ দিয়ে এই সব শিবির খোলা ও চালানো হয়েছিল, সেই State Disaster Response Fund’র একটা বড় তহবিল কেন্দ্র সরকার দেয়। তাই হিসাব চেয়েছে তাঁরা। 

গত ৭ডিসেম্বর Central Audit Team পূর্ব মেদিনীপুর জেলায় এসেছিল। দু’সপ্তাহ ধরে সেই টিম জেলাশাসকের দুর্যোগ ব্যবস্থাপন অফিসে বসে ২০১৮সাল থেকে বিভিন্ন সুপার সাইক্লোনে ক্ষতিপূরণ এবং খরচ নিয়ে Audit করেছে। বুলবুল থেকে আম্ফান, যশ থেকে মোচা’র সময় কত খরচ হয়েছিল তার হিসাব দেখেন তাঁরা। নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রায় ১৫দিন ধরে পূর্ব মেদিনীপুর জেলাতে Central Audit Team তাঁদের Audit’র কাজ চালায়। তারপরেও তাঁরা নবান্ন থেকে নানা বিষয়ে তথ্য চেয়ে পাঠিয়েছে। তারমধ্যে মূল বিষয় হল, বিপর্যয় মোকাবিলার খাতে কত খরচ হয়েছে। ত্রাণ শিবির চালাতে খরচ কত, মোট ত্রাণ শিবিরের সংখ্যা, সেখানে আশ্রয় নেওয়া মানুষের সংখ্যা এবং তাতে খরচ কত হয়েছে তা তাঁদের জানাতে হবে। ব্লক, মহকুমা এবং জেলা তিনটি স্তরের রিপোর্ট দিতে হবে।

Tags :
AmphanbengalCentral Audit Team.Purba MidnapurSouth 24 ParganaState Disaster Response Fund
Next Article