OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পঙ্কজ উধাসের শেষকৃত্যে সামিল বলিউডের একাধিক দাপুটে সঙ্গীতশিল্পীরা

বিকেল ৩টা থেকে ৫টার মধ্যে শেষকৃত্য অনুষ্ঠিত হবে। পাপারাজ্জি পঙ্কজের মেয়ে রেভা উধাসকেও তার বাড়িতে দেখেছেন। দৃশ্যত শোকাহত, তিনি পরিবারের কয়েকজন সদস্যের সহায়তায় শেষকৃত্যের ব্যবস্থা করছেন।
01:36 PM Feb 27, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: সুরের জগতে নক্ষত্র পতন। সোমবার ২৬ ফেব্রুয়ারি 'গজল' জলসা থেকে চিরকালের মতো বিদায় নিলেন গজল কিংবদন্তি পঙ্কজ উধাস। 'চিঠঠি আয়ি হ্যায়', গানটিই দিয়েছিল তাঁকে জনপ্রিয়তা। বেশ কিছুমাস আগেই তাঁর অগ্ন্যাশয়ের ক্যান্সার ধরা পড়েছিল। কিন্তু বেশিদিন তিনি যুদ্ধ করতে পারলেন না। সোমবার সকাল ১১ টা নাগাদ ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা গিয়েছেন গজল সম্রাট। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ বলিউড-সহ গোটা দেশ। মাধুরী দীক্ষিত, অনু মালিক, অমিতাভ বচ্চন, সোনু নিগম, হরিহরণ, শংকর মহাদেবান থেকে শুরু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ দেশের একাধিক দাপুটে ব্যক্তিত্বরা তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। শুধু গজলে নিজেকে আটকে রাখেন নি, বলিউডের একাধিক প্লেব্যাক গানের লিস্ট রয়েছে তাঁর ঝুলিতে। রয়েছে একাধিক সম্মানীয় পুরস্কার। তাঁকে মহম্মদ রফির মৃদুভাষী বলে মনে করা হত। গায়কের মৃত্যু যেন এখনও কেউ মেনেই নিতে পারছে না।

২৭ ফেব্রুয়ারি পঙ্কজ উধাসের শেষকৃত্য। ইতিমধ্যেই মুম্বইয়ের বাড়িতে গায়কের অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান শুরু হয়ে গিয়েছে। ৭২ বছর বয়সী পঙ্কজ উধাসকে শেষ শ্রদ্ধা জানাতে একে একে তাঁর বাড়িতে উপস্থিত হচ্ছেন শংকর মহাদেবান এসেছেন। মঙ্গলবার বিকেল ৩ থেকে ৫ টার মধ্যে গায়কের শেষকৃত্য সম্পন্ন হবে। একজন পাপারাজ্জি একাউন্ট থেকে গায়কের বাড়ির সমস্ত ছবিগুলি প্রকাশ করা হয়েছে। গায়কের মৃতদেহও মুম্বাইতে তার বাড়িতে পৌঁছেছে। ছবিগুলি প্রকাশ করেছে যে, পরিবারের সদস্যরা তাঁকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য বাড়িতে মৃতদেহ রেখেছে। বিকেল ৩টা থেকে ৫টার মধ্যে শেষকৃত্য অনুষ্ঠিত হবে। পাপারাজ্জি পঙ্কজের মেয়ে রেভা উধাসকেও তার বাড়িতে দেখেছেন। দৃশ্যত শোকাহত, তিনি পরিবারের কয়েকজন সদস্যের সহায়তায় শেষকৃত্যের ব্যবস্থা করছেন।

গজল গায়কের মৃত্যুর পরে প্রেসে দেওয়া এক বিবৃতিতে পরিবার বলেছে, "খুব ভারাক্রান্ত হৃদয়ে, দীর্ঘ অসুস্থতার কারণে ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে পদ্মশ্রী পঙ্কজ উধাসের দুঃখজনক মৃত্যুতে আমরা দুঃখিত।" তাঁর বন্ধু অনুপ জালোটা পরে প্রকাশ করেন যে, পঙ্কজ অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত ছিলেন এবং গত দুই থেকে তিন মাস ধরে লড়াই চালাচ্ছিলেন। তিনি আরও বলেন, “যে ব্যক্তি এত ক্যান্সার রোগীকে সাহায্য করেছেন, তিনি নিজেই ক্যান্সারে মারা গেলেন। এটাই জীবন। তার অগ্ন্যাশয়ের ক্যান্সার ছিল। আমি গত ৫ থেকে ৬ মাস ধরে এটি জানতাম, এবং তিনি গত ২-৩ মাসে আমার সঙ্গে কথা বলা বন্ধ করে দিয়েছিলেন, তাই আমি বুঝতে পেরেছিলাম যে তার স্বাস্থ্য ঠিক নেই। আমি খুব দুঃখিত যে এই অসুস্থতা তার জীবন কেড়ে নিল।"

পঙ্কজ ১৯৮০ সালে 'আহাত' নামে একটি গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। এরপর তিনি সঞ্জয় দত্তের চলচ্চিত্র নাম-এর জন্য আইকনিক ট্র্যাক 'চিঠি আয়ি হ্যায়' গানটি গেয়েছেন। সেটাই তাঁকে জনপ্রিয় করে তুলেছিল। মাত্র ৬৫ টাকা দিয়ে কেরিয়ার শুরু করেন পঙ্কজ উধাস, কিন্তু রেখে গেলেন কোটি টাকার সম্পত্তি। বছরের পর বছর ধরে অনেকগুলি লাইভ কনসার্টের হোস্ট করেছেন তিনি, যা তার জনপ্রিয়তা বাড়িয়েছে। পঙ্কজ উধাস ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রীতে ভূষিত হয়েছিলেন।

Tags :
pankaj udhas dead
Next Article