For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মমতা ম্যাজিক উচ্চমাধ্যমিকেও, ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা ১ লক্ষেরও বেশি

১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাতেই ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা ১,০৩,০৫৩জন বেশি। এটারই নাম মমতা ম্যাজিক।
05:58 PM Feb 13, 2024 IST | Koushik Dey Sarkar
মমতা ম্যাজিক উচ্চমাধ্যমিকেও  ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা ১ লক্ষেরও বেশি
Courtesy - Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ‘কই গো আমার কন্যাশ্রীর মেয়েরা! ডাক্তার হবে? ইঞ্জিনিয়ার হবে? বিশ্বকে জয় করবে? সবাইকে দেখিয়ে দিতে হবে। বাংলাই বিশ্বকে জয় করবে। নাসা থেকে ভাষা সব জায়গায় উড়বে বাংলার বিজয় কেতন।’ এ ডাক একজনেরই। সেই ডাকেই বাজিমাত বাংলার মেয়েদের। বাংলার নিজের মেয়েই পারে বাংলার মেয়েদের এভাবে আদর যত্নে আপন করে নিতে। আর সেই বাংলার নিজের মেয়ের চালু করা কন্যাশ্রী, মেধাশ্রী, ঐক্যশ্রী, শিক্ষাশ্রীর হাত ধরে বছর বছর রাজ্যে বাড়ছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ছাত্রীদের সংখ্যা। আবারও সেই মমতা ম্যাজিক বাংলার শিক্ষাক্ষেত্রে। আগামী ১৬ তারিখ থেকে রাজ্যে শুরু হতে চলেছে চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা(Higher Secondary Exam 2024)। এদিন পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের(WBCHAE) জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবছর রাজ্যে মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭.৯০ লক্ষ। এদের মধ্যে ৪৩.৪৮ শতাংশ পরীক্ষার্থী ছাত্র(Boys), ৫৬.৫২ শতাংশ পরীক্ষার্থী ছাত্রী(Girls)। ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা ১,০৩,০৫৩জন বেশি। এটারই নাম মমতা ম্যাজিক।

Advertisement

রাজ্যে পরিবর্তনের পর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) সব থেকে বেশি জোর দিয়েছেন মহিলাদের স্বনির্ভরতা ও তাঁদের আর্থিক ক্ষমতায়নের দিকে। সেই লক্ষ্যেই একদিকে যেমন কন্যাশ্রী প্রকল্প চালু করে মেয়েদের স্কুল ছুট আটকেছেন, সবুজসাথীর সাইকেল দিয়ে তাঁদের স্কুলে আসা সুগম করেছেন, তেমনি রূপশ্রী প্রকল্প চালু করে তাঁদের বাল্য বিবাহ ঠেকিয়েছেন। একই সঙ্গে মেধাশ্রী, ঐক্যশ্রী, শিক্ষাশ্রী ও স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করে বাংলার মেয়েদের মধ্যে উচ্চশিক্ষার খিদেকে আরও চাগিয়ে দিয়েছেন। সেই প্রচেষ্টার ফসল বাংলায় প্রতিবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ছাত্রদের সংখ্যা কমলেও হু হু করে বেড়ে চলেছে ছাত্রীদের সংখ্যা। গত বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮.৫৩ লক্ষ। এবার সেটা কমে দাঁড়িয়েছে ৭.৯০ লক্ষ। কিন্তু দেখা যাচ্ছে, গতবছরের তুলনায় এই বছর ছাত্র ও ছাত্রীদের শতাংশের হিসাব ১ শতাংশ করে কমলেও সংখ্যার নিরিখে এইবছর ছাত্রদের থেকে ১,০৩,০৫৩জন বেশি ছাত্রী উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসছে। এটা মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই নিঃশব্দ প্রচেষ্টা ও লড়াইয়ের ফসল। রাজ্যের ২৩টি জেলার মধ্যে ২৩টি জেলাতেই ছাত্র থেকে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

Advertisement

Advertisement
Tags :
Advertisement