For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রোমোটারদের ভূমিকা ও কার্যকলাপ মমতার প্রশাসনের আতস কাঁচের তলায়

রাজ্য সরকারের উপভোক্তা বিষয়ক দফতরের তরফে ৪ জুলাই একটি বৈঠক ডাকা হয়েছে আলোচনার ভিত্তিতে আবাসন সংক্রান্ত অভিযোগগুলি নিরসনের জন্য।
04:04 PM Jun 29, 2024 IST | Koushik Dey Sarkar
প্রোমোটারদের ভূমিকা ও কার্যকলাপ মমতার প্রশাসনের আতস কাঁচের তলায়
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা ভোট মিটতেই বিভিন্ন প্রশাসনিক কর্মকাণ্ড আরও জনমুখী করতে কড়া অবস্থান নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। ইতিমধ্যে বেশ কয়েকটি প্রশাসনিক বৈঠক সেরে ফেলেছেন তিনি। রাজ্যের মন্ত্রী থেকে তৃণমূলের জনপ্রতিনিধিদের কাজকর্মের প্রকাশ্যে সমালোচনা করেছেন। তাঁর স্পষ্ট বার্তা, নিজের স্বার্থে নয়, মানুষের জন্য কাজ করতে হবে। প্রোমোটারি(Promoting) বা সিন্ডিকেটের(Syndicate) সঙ্গে যুক্ত থাকলে যে তৃণমূল(TMC) করা যাবে না, এই বার্তাও আগেই স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল নেত্রী। এই আবহে প্রোমোটারদের ভূমিকা ও কার্যকলাপ প্রশাসনের আতস কাঁচের তলায় ফেলতে চাইছে সরকার। সেই লক্ষ্যেই আগামী ৪ জুলাই একটি বৈঠক ডাকা হয়েছে। আলোচনার ভিত্তিতে আবাসন সংক্রান্ত অভিযোগগুলি নিরসনের জন্য সমাধানসূত্র বের করতে চান রাজ্য সরকারের উপভোক্তা বিষয়ক দফতরের(Department of Consumer Affairs) আধিকারিকরা।  

Advertisement

উপভোক্তা বিষয়ক দফতরে আবাসন সংক্রান্ত বিস্তর অভিযোগ জমা পড়েছে। কারও অভিযোগ, টাকা দিয়েও সময়মতো ফ্ল্যাট পাওয়া যাচ্ছে না। কেউ আবার অভিযোগ করেছেন প্রোমোটার বা ডেভেলপারদের টালবাহানায় ভুগতে হচ্ছে ক্রেতাকে। আবার অনেকে অভিযোগ দায়ের করেছেন ফ্ল্যাট বানানোর জন্য জমি নিয়ে কোনও নির্মাণ না করেই বছরের পর বছর তা ফেলে রাখা হচ্ছে। এমনকী, ফ্ল্যাটের আয়তন সহ গঠনগত নানা বিষয় নিয়ে ভূরি ভূরি অভিযোগ আসছে রাজ্য সরকারের কাছে। এই ধরনের অভিযোগগুলির নিষ্পত্তি করে মানুষকে সুরাহা দিতে এবার কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকারের উপভোক্তা বিষয়ক দফতর। তবে এখনই সেই সব অভিযোগের মীমাংসা করতে কোনও কড়া পদক্ষেপ নিতে চাইছে না রাজ্য সরকার। পরিবর্তে আলোচনার ভিত্তিতে আবাসন সংক্রান্ত অভিযোগগুলি নিরসনের জন্য সমাধানসূত্র বের করতে চান আধিকারিকরা।  

Advertisement

৪ জুলাইয়ের প্রস্তাবিত বৈঠক নিয়ে রাজ্যের উপভোক্তা বিষয়ক দফতরের মন্ত্রী বিপ্লব মিত্র জানিয়েছেন, ‘কলকাতা ও আশপাশের শহরাঞ্চলে ফ্ল্যাট-বাড়ির রমরমা। এগুলি নিয়ে প্রচুর অভিযোগ আসছে। বেশ কিছু লিখিত অভিযোগ জমা পড়েছে দফতরে। এসব অভিযোগের সমাধান করতে নির্মাণকারীদের সংস্থা CREDAI-কে ডাকা হয়েছে। তাদের প্রতিনিধিদের সঙ্গে বিস্তারিত আলোচনা হবে। আমাদের মূল লক্ষ্য, মানুষ যেন কোনওভাবে দুর্ভোগের শিকার না হন।’ উল্লেখ্য, রাজ্যের নানা প্রান্তে নানান সময়ে ‘প্রোমোটার-রাজ’ নিয়ে একাধিক ঘটনা সামনে এসেছে। প্রোমোটারদের দাদাগিরি, দখলদারি, ফ্ল্যাট আটকে রাখা সহ নানা  অভিযোগ আকাছার শোনা যায়। তাছাড়া নিম্নমানের ফ্ল্যাট দেওয়া, রক্ষণাবেক্ষণ ঠিক মতো না করার বহুবিধ অভিযোগ রয়েছে। সমস্ত সমস্যাই বিস্তারিত আলোচনা হবে ৪ তারিখের বৈঠকে। নবান্ন সূত্রে তেমনটাই জানা গিয়েছে।

Advertisement
Tags :
Advertisement