For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উজ্জ্বলায় উজ্জ্বল নয় রান্নাঘর, ধোঁয়াহীন উনুন দেবে রাজ্য সরকার

রাজ্যের দারিদ্র সীমার নিচে বসবাসকারী ১ কোটি পরিবারকে ধোঁয়াহীন উনুন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
01:00 PM Feb 10, 2024 IST | Koushik Dey Sarkar
উজ্জ্বলায় উজ্জ্বল নয় রান্নাঘর  ধোঁয়াহীন উনুন দেবে রাজ্য সরকার
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রীতিমত ঢাক ঢোল পিটিয়ে কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকার দেশে চালু করেছিল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা(Pradhan Mantri Ujjwala Yojana)। এই প্রকল্পের অধীনে কেন্দ্র সরকার দেশের দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দিয়ে থাকে। ২০১৬ সালের ১ মে এই যোজনা চালু হয়। কেন্দ্র সরকারের পরিসংখ্যান অনুসারে, দেশে এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত ১০ কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। এখন সেই প্রকল্পের অধীনে যারা সিলিন্ডার নিচ্ছেন তাঁরা সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি পাচ্ছেন ঠিকই। কিন্তু প্রায় হাজার টাকা ছুঁইছুঁই সিলিন্ডারের দামে সেই ভর্তুকি দেওয়ার পরেও দেখা যাচ্ছে সেই সিলিন্ডার ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে বেশির ভাগ প্রকল্প উপভোক্তার। ফলে প্রকল্পের মূল উদ্দেশ্য দূষণ ঠেকানোর নীতি মার খাচ্ছে। আবার এটাও দেখা যাচ্ছে, মোটা টাকার বিনিময়ে সিলিন্ডার কিনতে না পেরে লক্ষ লক্ষ উপভোক্তা(Consumers) আবারও কয়লার উনুনই ব্যবহার করা শুরু করেছেন। গোটা দেশের সঙ্গে বাংলাতেও ছবিটা একই। এবার এখানেই বড় সুবিধা দিতে চলেছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাজ্যে বসবাসকারী গরীব পরিবারগুলিকে ধোঁয়াহীন উনুন(Smokeless Chula) দেওয়া দেওয়া হবে।

Advertisement

 নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্যের দারিদ্র সীমার নিচে বসবাসকারী ১ কোটি পরিবারকে(1 Crore BPL Family) ধোঁয়াহীন উনুন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই উনুনে জ্বালানি হিসাবে যাই ব্যবহার করা হোক না কেন, কোনও ধোঁয়া বের হবে না। বিনা পয়সায় এই দূষণজীন উনুন দেওয়া হবে রাজ্যের তরফে। এর মূল লক্ষ্য দূষণ ঠেকানো। সেই লক্ষ্য ঠিক মতন পূরণ হচ্ছে কিনা তা দেখতে রাজ্য জুড়ে ৮৩টির বেশি এলাকার প্রায় ২০০টি স্টেশন তৈরি করা হয়েছে যেখান থেকে প্রতিনিয়ত নজরদারি করা হবে। ইতিমধ্যেই এই প্রকল্পকে পরীক্ষামূলক ভাবে পশ্চিম বর্ধমান ও হাওড়া জেলায় চালু করা হয়েছে।

Advertisement

এই উনুন পেতে হলে রাজ্যে দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারগুলিকে বিডিও অফিস বা পুরসভায় আবেদন জানাতে হবে। বাংলায় প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা মুখ থুবড় পড়ার জেরে এই প্রকল্পের অধিকাংশ উপভোক্তাদের বাড়িতে ওভেনের স্থান হয়েছে তাঁদের শোবার ঘরে। রান্নাঘরে ফিরে এসেছে মান্ধাতার আমলের উনুন। তার হাত ধরে কাঠ-কয়লা-আগাছা, যা পরিবেশে বিষবাষ্প ছড়াচ্ছে। শুধু গ্যাস সিলিন্ডার কেনার টাকা নেই বলে এই বাংলাতেই ১ কোটি ১০ লক্ষ পরিবার উনুনের ওপর এখন নতুন করে নির্ভরশীল হয়ে পড়েছেন। যার জেরে রাজ্যে বাতাসে যে ভাসমান দূষণ রয়েছে তার ৫০ শতাংশ আসছে এই উনুনের ধোঁয়া থেকে। সেই ছবি বদলাতেই পদক্ষেপ রাজ্যের। ধোঁয়াহীন উনুন দেবে রাজ্য সরকার।

Advertisement
Tags :
Advertisement