For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাংলায় SSC’র মাধ্যমে ১২ হাজার কর্মী নিয়োগের পথে রাজ্য

Staff Selection Commission বা SSC’র মাধ্যমে ১২ হাজার কর্মী নিয়োগের পথে হাঁটা দিতে চলেছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
11:40 AM Jul 02, 2024 IST | Koushik Dey Sarkar
বাংলায় ssc’র মাধ্যমে ১২ হাজার কর্মী নিয়োগের পথে রাজ্য
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) বেকার যুবক-যুবতীদের জন্য সুখবর। Staff Selection Commission বা SSC’র মাধ্যমে ১২ হাজার কর্মী নিয়োগের পথে হাঁটা দিতে চলেছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই ১২ হাজার পদের মধ্যে থাকছে ৮ হাজার Group-D Staff’র পদ এবং বাকি ৪ হাজার পদ থাকছে Group-C Staff পদ। এই পদটির ক্ষেত্রে মূলত Lower Division Assistant বা LDA নিয়োগ করা হবে। এই দুই পদের জন্যই পরীক্ষা নেবে Staff Selection Commission। Written Exam ও Interview’র ভিত্তিতেই চূড়ান্ত সফল প্রার্থীদের বাছাই করা হবে। Preliminary ও Main—লিখিত পরীক্ষা নেওয়া হবে এই দুটি পর্যায়ে এবং দুটি স্তরে। দুটি পরীক্ষাই নেওয়া হবে অবশ্য একইসঙ্গে। Objective Type’র প্রশ্ন থাকবে Preliminary-তে। শুধুমাত্র ওই পরীক্ষায় সফল প্রার্থীদেরই Main পরীক্ষার উত্তরপত্র দেখা হবে। তারপর নেওয়া হবে Interview। তবে LDA নিয়োগের ক্ষেত্রে কম্পিউটারে লেখার পরীক্ষা দিতে হবে।

Advertisement

২০১১ সালে রাজ্যে পরিবর্তনের পরে রাজ্য সরকারের চাকরির ক্ষেত্রে দুর্নীতির ঘটনা ঠেকাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঠন করেন Staff Selection Commission। তার আগে রাজ্য সরকারের চাকরির ক্ষেত্রে পরীক্ষা নেওয়ার দায়িত্বে থাকতো Public Service Commission বা PSC। সেই সময় রাজ্যের তরফে বলা হয়েছিল, PSC’র মাধ্যমে কর্মী নিয়োগের ক্ষেত্রে দেরী হচ্ছে। তাই Staff Selection Commission গঠন করা হয়েছে। তারপর থেকেই রাজ্য সরকারের Group-C ও Group-D পদে কর্মী নিয়োগের জন্য পরীক্ষা নিতে শুরু করে Staff Selection Commission। ক্লার্ক নিয়োগের জন্য একবার ক্লার্কশিপ পরীক্ষাও নেয় তারা। কিন্তু তারপর রাজ্য সরকার হঠাৎই Staff Selection Commission তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়! ক্লার্ক নিয়োগের দায়িত্ব ফের দেওয়া হয় PSC-কে। সেই সঙ্গে গড়া হয় একটি পৃথক Group D Recruitment Board। পরে অবশ্য তুলে দেওয়া হয় এই বোর্ডটিও।

Advertisement

২০২২ সালে রাজ্য বিধানসভায় একটি সংশোধনী বিল পাশ করায় রাজ্য সরকার। সেই বিল পাশ করানো হয়েছিল আবারও Staff Selection Commission চালু করার জন্য। গতবছর ওই বিলের ভিত্তিতে Staff Selection Commission আইনের বিজ্ঞপ্তি জারি করা হয়। শুধু তাই নয় এই কমিশনের মাধ্যমে যাতে দ্রুত রাজ্যের সরকারি কর্মীদের পদ পূরণ করা যায় তার জন্য কমিশনের সব পদগুলি পূরণ করতেও তৎপর হয়ে ওঠে রাজ্য সরকার। দিনকয়েক আগে সরাসরি মুখ্যমন্ত্রীর হাতে থাকা রাজ্যের কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতর Staff Selection Commission’র চেয়ারম্যান পদে অবসরপ্রাপ্ত আইপিএস আধিকারিক বিবেক সহায়কে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি  জারি করে। সেই পদ পূরণ হতেই সরকারি অফিসে স্থায়ী কর্মী নিয়োগের ব্যাপারে প্রশাসনিক তৎপরতা শুরু হয়েছে। দুই দফায় মোট ১২ হাজার কর্মী নিতে চলেছে রাজ্য সরকার। রাজ্য সরকারের বিভিন্ন দফতরে বেশি সংখ্যায় Group D কর্মী নিয়োগের জন্য দ্রুত পরীক্ষা নেওয়ার কথা ভাবা হচ্ছে।  

Advertisement
Tags :
Advertisement