OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

একনজরে দেখে নিন ২৪’র ভোটে তৃণমূলের সম্ভাব্য প্রার্থী তালিকা

রাজ্যের কোন আসনে তৃণমূলের কে কে প্রার্থী হতে পারেন তার একটা সম্ভাব্য তালিকা তৃণমূল সূত্রে মিলেছে। দেখে নিন সেই তালিকা।
10:37 AM Jan 13, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

কৌশিক দে সরকার: হাতে মাত্র আর দেড় মাস। তারপরেই বেজে উঠবে ২৪’র যুদ্ধের(General Election 2024) রণদামামা। সেই যুদ্ধের জন্য সম্পূর্ণ ভাবেই প্রস্তুত বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেস(TMC)। ইতিমধ্যেই এই ভোটযুদ্ধে নরেন্দ্র মোদি(Narendra Modi) এবং তাঁর বিজেপিকে(BJP) হারাতে দেশে তৈরি হয়ে গিয়েছে INDIA জোট। সেই জোটে আছে কংগ্রেসের(INC) পাশাপাশি তৃণমূলও। তবে বাংলার মাটিতে এই দুই দলের জোট হওয়া নিয়ে ক্রমশই সংশয় বাড়ছে। কার্যত তৃণমূল রাজ্যের ৪২টি আসনেই প্রার্থী দেওয়ার মতো প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। কেননা প্রদেশ কংগ্রেসের বাম ও বিজেপি বান্ধব নেতারা উঠে পড়ে লেগেছেন এই দুই দলের জোট যাতে না হয় তার জন্য। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) ইতিমধ্যেই কংগ্রেসের কাছে স্পষ্ট করে দিয়েছেন ২ থেকে ৩টি আসনের বেশি তিনি এ রাজ্যে কংগ্রেসকে জমি ছাড়ছেন না। আর এই কম আসনের রফা মানতে চাইছেন না প্রদেশ কংগ্রেসের নেতারা। এই অবস্থায় রাজ্যের(Bengal) কোন আসনে তৃণমূলের কে কে প্রার্থী(Candidate) হতে পারেন তার একটা সম্ভাব্য তালিকা(Possible List) তৃণমূল সূত্রে মিলেছে। দেখে নিন সেই তালিকা অনুযায়ী কে কোথায় প্রার্থী হতে পারেন।

উত্তরবঙ্গের ৮টি লোকসভা কেন্দ্রের মধ্যে মালদা উত্তর কেন্দ্রে প্রার্থী হতে পারেন মৌসম বেনজির নুর। মালদা দক্ষিণ কেন্দ্রে সাবিনা ইয়াসমিন। এদের মধ্যে প্রথমজন ইতিমধ্যেই রাজ্যসভার সাংসদ এবং দ্বিতীয়জন রাজ্যের মন্ত্রী। দার্জিলিং কেন্দ্রে প্রার্থী হরে পারেন অমর সিং রাই। রায়গঞ্জ থেকে প্রার্থী হতে পারেন কানাইলাল অগ্রওয়াল। বালুরঘাট কেন্দ্রে প্রার্থী হতে পারেন বিপ্লব মিত্র। জলপাইগুড়ি কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। আলিপুরদুয়ার ও কোচবিহার কেন্দ্রের প্রার্থী নিয়ে অবশ্য এখনও কোনও নাম জানা যায়নি। উল্লেখ্য উনিশের ভোটে উত্তরবঙ্গ থেকে ১টিও আসন পায়নি তৃণমূল। সেই জায়গায় এবার জোড়াফুল শিবির হারানো মাটি ফিরে পেতে মরিয়া হয়েই ঝাঁপাবে। বিজেপির হাতে থাকা ৭টি আসনেরই দখল নিতে প্রস্তুত তৃণমূল। কংগ্রেসের সঙ্গে জোট হলে অবশ্য রায়গঞ্জ এবং দক্ষিণ মালদা কেন্দ্রে প্রার্থী দেবে না তৃণমূল।

জঙ্গলমহলের ৫টি লোকসভা কেন্দ্রের মধ্যে সবার আগে আসা যাক ঝাড়গ্রাম কেন্দ্রে। সেখানে তৃণমূলের প্রার্থী হতে পারেন রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদা। মেদিনীপুর লোকসভা কেন্দ্রে প্রার্থী হতে পারেন রাজ্যের আরেক মন্ত্রী মানস ভূঁইয়া। বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রে প্রার্থী হতে পারেন সেখানকার বিজেপি সাংসদ সৌমিত্র খাঁর প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল। বাঁকুড়ায় তৃণমূলের প্রার্থী হওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকছেন টলি অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। পুরুলিয়া থেকে প্রার্থী হতে পারেন ডঃ মৃগাঙ্ক মাহাতো। উল্লেখ্য জঙ্গলমহলের এই ৫টি আসনই গত উনিশের ভোটে বিজেপির দখলে গিয়েছিল। এবার এই সব আসন দখলের পথে ফের হাঁটা দিতে প্রস্তুত তৃণমূল। চলে আসা যাক রাঢ় বাংলার বাকি ৫টি আসনের ক্ষেত্রে। আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপির হাত থেকে আসন ছিনিয়ে এনেছেন অভিনেতা শত্রুঘ্ন সিনহা। এবারেও তিনি ২৪’র যুদ্ধে সেখান থেকে প্রার্থী হতে পারেন। বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের জন্য প্রার্থী হতে পারেন সাজদা আহমেদ। বর্ধমান উত্তর-পূরর কেন্দ্রে ফের সুনীল মণ্ডলকেই টিকিট দিতে পারে তৃণমূল। বোলপুর লোকসভা কেন্দ্রে অসিত মাল এবং বীরভূম লোকসভা কেন্দ্রের জন্য অভিনেত্রী শতাব্দী রায়ই দলের টিকিট পেতে চলেছেন।

এবার আসা যাক দক্ষিণবঙ্গের ক্ষেত্রে। মুর্শিদাবাদ জেলার ৩টি কেন্দ্রের মধ্যে জঙ্গিপুর থেকেই আবারও টিকিট পেতে চলেছেন খলিলুর রহমান। মুর্শিদাবাদ কেন্দ্র থেকে টিকিট পাচ্ছেন আবু তাহের খান। কংগ্রেসের সঙ্গে জোট হলে তৃণমূল বহরমপুরে কোনও প্রার্থী দেবে না। জোট না হলে সেখানে প্রার্থী হতে পারেন অপূর্ব সরকার। কৃষ্ণনগর থেকে যে মহুয়া মৈত্রই ফের প্রার্থী হচ্ছেন সেটা মমতা আগেই ইঙ্গিত দিয়ে রেখেছেন। রানাঘাটের ক্ষেত্রে প্রার্থী কে হবেন সেই নিয়ে কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। হুগলি কেন্দ্রে তৃণমূলেরই প্রাক্তন সাংসদ ডঃ রত্না দে নাগ ফের টিকিট পেতে পারেন। তবে তাঁর শারীরিক সমস্যা নিয়ে প্রশ্ন থাকছে। শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং আরামবাগ কেন্দ্রে অপরূপা পোদ্দার ফের দলের টিকিট পেতে চলেছেন। হাওড়ায় প্রসূন বন্দ্যোপাধ্যায় এগিয়ে থাকছেন ফের টিকিট পাওয়ার ক্ষেত্রে। উলুবেড়িয়ার ক্ষেত্রে এখনও কোনও নাম উঠে আসেনি। তমলুকে প্রার্থী হতে পারেন কুণাল ঘোষ। কাঁথি কেন্দ্রে সৌমেন মহাপাত্র। ঘাটালে যথারীতি দেবই টিকিট পাচ্ছেন।

এবার আসা যাক দুই ২৪ পরগনা ও কলকাতার ১১টি আসনের ক্ষেত্রে। বনগাঁ কেন্দ্র প্রার্থী হতে পারেন তৃণমূলেরই প্রাক্তন সাংসদ মমতাবালা ঠাকুর। বসিরহাটে প্রার্থী হতে পারেন টলি পরিচালক রাজ চক্রবর্তী। ব্যারাকপুরে তৃণমূলের টিকিট পেতে পারেন বিজেপি সাংসদ অর্জুন সিং। বারাসতে কাকলি ঘোষ দস্তিদার, দমদমে সৌগত রায়, উত্তর কলকাতায় সুদীপ বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ কলকাতায় মালা রায় যথারীতি টিকিট পেতে পারেন। যাদবপুরে অভিনেত্রী মিমি চক্রবর্তীকেই ফের প্রার্থী করতে পারে তৃণমূল। এর বাইরে ডায়মন্ডহারবারে দলের সর্বভারতীয় সাধারন সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, জয়নগরে প্রতিমা মণ্ডল এবং মথুরাপুরে চৌধুরী মোহন জাটুয়া ফের দলের টিকিট পেতে পারেন। এছাড়াও প্রার্থী তালিকায় নাম ঘুরছে অভিনেত্রী সায়নী ঘোষের, তাপস মণ্ডলের এবং উত্তম বারিকের। মনে রাখবেন এই সব নাম এখনও চূড়ান্ত নয়। তবে সম্ভাব্য নাম।

Tags :
bengalBJPCandidateGeneral Election 2024INCMamata BanerjeeNarendra modiPossible ListTmc
Next Article