For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আবাসের টাকা পেয়ে বাড়ি শেষ করেননি, মিলবে না ১০০ দিনের কাজের টাকা

যারা টাকা পেয়েও বাড়ি নির্মাণের কাজ শেষ করেননি তাঁদের আর নতুন করে কোনও টাকা দেওয়া হবে না। পাবেন না ১০০ দিনের কাজের বকেয়া মজুরিও।
10:51 AM Feb 08, 2024 IST | Koushik Dey Sarkar
আবাসের টাকা পেয়ে বাড়ি শেষ করেননি  মিলবে না ১০০ দিনের কাজের টাকা
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কলকাতার রেড রোডের ধর্নামঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) ঘোষণা করে দিয়েছেন যে ২১ ফেব্রুয়ারি রাজ্যের ২১ লক্ষ Job Card Holders, যারা ১০০ দিনের কাজের প্রকল্পে(Wages of 100 Days Work Project) কাজ করেও টাকা পাননি, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মজুরির টাকা পাঠিয়ে দেবে রাজ্য সরকার। সেই মর্মের ইতিমধ্যেই নির্দেশিকাও জারি হয়ে গিয়েছে। তবে এবার রাজ্য সরকার কড়া এক নির্দেশও জারি করেছে। আর তা হল যে সব Job Card Holders-রা কেন্দ্রের আবাস যোজনার(PMGAY) টাকা পেয়েও বাড়ি নির্মাণের কাজ শেষ করেননি তাঁরা এই ১০০ দিনের কাজের বকেয়া মজুরি পাবেন না। মুখ্যমন্ত্রী ধর্না মঞ্চ থেকে এটাও জানিয়েছেন যে রাজ্যের ১১ লক্ষ পরিবার যারা কেন্দ্রের আবাস যোজনার টাকা পাননি তাঁদের টাকাও ধাপে ধাপে দিয়ে দেবে রাজ্য সরকার। কিন্তু যারা টাকা পেয়েও বাড়ি নির্মাণের কাজ শেষ করেননি তাঁদের আর নতুন করে কোনও টাকা দেওয়া হবে না।

Advertisement

১০০ দিনের কাজের প্রকল্পের মজুরি বাবদ প্রায় ৪ হাজার কোটি টাকা আটকে রেখেছে কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির সরকার। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দিয়েছেন যে, রাজ্য আর কেন্দ্রের মুখাপেক্ষী হয়ে থাকবে না। পরিবর্তে রাজ্যের যে ২১ লক্ষ মানুষ ১০০ দিনের প্রকল্পে কাজ করেও টাকা পাননি, তাঁদের মজুরি রাজ্য সরকারই দিয়ে দেবে। তবে সেই টাকা প্রদানের ক্ষেত্রে যাতে নতুন করে কোনও দুর্নীতি মাথা তোলা তার দিকেও কড়া নজর রাখছেন মুখ্যমন্ত্রী। কার্যত তাঁর নির্দেশেই উপভোক্তাদের ব্যাঙ্কভিত্তিক চুড়ান্ত তালিকা তৈরি করার আগে বাড়ি বাড়ি গিয়ে তাঁরা ন্যায্য প্রাপক কি না, তা যাচাই করার কাজ শুরু করেছেন গ্রাম পঞ্চায়েতের কর্মীরা। বিডিওদের দেওয়া নামের তালিকা বা Draft Wage Payment List ধরে তাঁরা যাচাইয়ের কাজ করছেন। পাশাপাশি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ঠিকঠাক আছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। এই বাড়ি বাড়ি গিয়ে যাচাইয়ের কাজে যদি দেখা যায় সেই ঠিকানায় কোনও Job Card Holder থাকেন না তাহলে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা যাবে না।

Advertisement

আবার আবাস প্রকল্পের উপভোক্তাদের ৯০ থেকে ৯৫ দিনের মধ্যে ১০০ দিনের কাজের মজুরি দেওয়া হয়। এমন বহু উপভোক্তাও বকেয়া মজুরি পাবেন ২১ জুলাই। তবে, আবাস যোজনার টাকা পেয়েও যাঁরা বাড়ি শেষ করেনি, তাদের এই ১০০ দিনের টাকা মিলবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মৃত জবকার্ড হোল্ডারদের উত্তরসূরি যারা টাকা পাবেন, তাঁদের ক্ষেত্রেও যাচাইয়ের কাজে জোর দিতে বলা হয়েছে। আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত Draft Wage Payment List বা প্রাপকদের তালিকা তৈরি করার কাজ শেষ করতে হবে। এরপর ১৯ ফেব্রুয়ারির মধ্যে বিডিওদের প্রাপকদের ব্যাঙ্ক অনুযায়ী টাকা ছাড়ার নথি তৈরি করে রাখতে হবে। প্রত্যেক Job Card Holders যারা টাকা পাবেন তাঁদের প্রত্যেকের হাতে মুখ্যমন্ত্রীর তরফে শুভেচ্ছাপত্রও তুলে দেওয়া হবে।

Advertisement
Tags :
Advertisement