OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

গ্রামীণ জনপ্রতিনিধির ভাতা অনলাইনে, চালু হচ্ছে Honorarium Credit System Portal

রাজ্যের ৭৪ হাজার গ্রামীণ জনপ্রতিনিধির ভাতা অনলাইনে দিতে চালু হচ্ছে Honorarium Credit System Portal। পঞ্চায়েত দফতর এই পোর্টাল তৈরি করেছে।
04:32 PM Dec 20, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Twitter

নিজস্ব প্রতিনিধি: এবার থেকে পঞ্চায়েত সদস্য সহ বিভিন্ন পদাধিকারী মিলিয়ে রাজ্যের ৭৪ হাজার গ্রামীণ জনপ্রতিনিধির(Rural People's Representative) ভাতা অনলাইনে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। এতদিন খাতায়কলমে হিসেব করে টাকা পাঠানো হতো তাঁদের। এতে সর্বক্ষণ Track করতে সমস্যা হতো। তাছাড়া দেখা দিয়েছিল আরও একাধিক সমস্যা। ফলে কখনও ২ মাস, কখনও-বা ৩ থেকে ৪ মাস অন্তর টাকা পেতেন তাঁরা। এনিয়ে যথেষ্ট অসন্তোষ তৈরি হয়েছিল পঞ্চায়েতের এই পদাধিকারীদের মধ্যে। সেই অসন্তোষ দূর করার পাশাপাশি গোটা ব্যবস্থাটিকে আধুনিক প্রযুক্তিবান্ধব করে তুলতে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, রাজ্যের ৭৪ হাজার গ্রামীণ জনপ্রতিনিধিকে এবার থেকে Online-এ ভাতা পাঠানো হবে।  

সেই লক্ষ্যেই ঝঞ্ঝাটমুক্তভাবে ভাতা(Allowance) দিতে রাজ্যের পঞ্চায়েত দফতর(Panchayat and Rural Development Department) এবার নতুন পোর্টাল তৈরি করেছে। তার নাম দেওয়া হয়েছে ‘Honorarium Credit System’। এর মাধ্যমে সরাসরি পঞ্চায়েত প্রধান, উপপ্রধান, সঞ্চালক, পঞ্চায়েত সমিতির সভাপতি, জেলা পরিষদের সভাধিপতি, সহকারী সভাধিপতি এবং কর্মাধ্যক্ষদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। নতুন বোর্ড গঠন হওয়া থেকে বকেয়া যে টাকা পাওনা রয়েছে, তা এমাসের শেষে অথবা সামনের মাসের শুরুতেই সমস্ত অ্যাকাউন্টে পাঠানো হবে। তারপর ফেব্রুয়ারি থেকে প্রতি মাসে টাকা ঢুকবে পঞ্চায়েত পদাধিকারীদের অ্যাকাউন্টে।

নতুন পোর্টালের মাধ্যমে টাকা প্রদানের জন্য সব জনপ্রতিনিধির ব্যাঙ্ক অ্যাকাউন্ট যাচাইয়ের কাজ চলছে। সেটি শেষ হবে কিছুদিনের মধ্যেই। তারপরই টাকা ছাড়া হবে। উল্লেখ্য, রাজ্যে পরিবর্তনের পরে পরেই মুখ্যমন্ত্রী জোর দেন রাজ্যের সব কাজ যতটা সব প্রযুক্তিবান্ধব করতে তুলতে। সেই লক্ষ্যেই রাজ্যের প্রতিটি দফতরের নিজস্ব পোর্টালের পাশাপাশি বিভিন্ন প্রকল্পের জন্য পৃথক পৃথক পোর্টাল চালু করার ওপর জোর দেন মুখ্যমন্ত্রী। 

Tags :
Allowance.Honorarium Credit System.Mamata BanerjeeOnlinePanchayat and Rural Development DepartmentRural People's Representative
Next Article