OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আজ ২৩’র TET, থাকছে না কোনও Negative Marking

এবারের TET-এ কোনও Negative Marking থাকছে না। যার অর্থ, ভুল উত্তর দিলে কোনও নম্বর কাটা যাবে না। ৬০ শতাংশ নম্বর পেলেই পাশ।
09:50 AM Dec 24, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: দীর্ঘ প্রতীক্ষার পরে রবি দুপুরে বাংলার বুকে প্রাথমিকের শিক্ষক নিয়োগের পরীক্ষা TET-এ বসতে চলেছেন ৩ লক্ষ ৯ হাজার ৫৪ জন পরীক্ষার্থী। দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত পরীক্ষা হবে। রাজ্যের মোট ৭৭৩টি কেন্দ্রে TET হবে। যার মধ্যে ৫টি কেন্দ্র কলকাতায়। প্রাথমিক শিক্ষা পর্ষদ(WBBPE) জানিয়েছে, প্রাথমিকের মোট ১১,৭৬৫টি আসন খালি রয়েছে। সেই আসনগুলিতে নিয়োগ হবে। চাকরিপ্রার্থীকে পরীক্ষার হলে প্রবেশের সময় তাঁর কাছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা অ্যাডমিট কার্ড থাকা আবশ্যিক। পরীক্ষাকেন্দ্রে বৈধ অ্যাডমিট কার্ড নিয়ে প্রবেশ না করলে, তাঁকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে এবারের TET-এ কোনও Negative Marking থাকছে না। যার অর্থ, ভুল উত্তর দিলে কোনও নম্বর কাটা যাবে না।

এদিনের TET’র পরীক্ষায় বসার আগে বেশ কিছু বিধি মানতে হবে চাকরিপ্রার্থীদের। কোন কোন বিধি মানতে হবে তা জানিয়ে দিয়েছে পর্ষদ। সেখানেই বলা হয়েছে, যে কোনও ধরনের লেখা কাগজপত্র, ভাঁজ করা কাগজের টুকরো, কাগজের বিট, জ্যামিতি/পেন্সিল বক্স, প্লাস্টিকের থলি, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, পেন ড্রাইভ, রাবার, লগ টেবিল, বৈদ্যুতিন পেন বা স্ক্যানার এবং কার্ডবোর্ড নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করা যাবে না। মোবাইল ফোন, ব্লুটুথ প্রযুক্তি থাকা যন্ত্র, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, হেলথ ব্যান্ডও নিয়ে প্রবেশ করতে পারবেন না পরীক্ষার্থীরা। সঙ্গে রাখতে পারবেন না যে কোনও ধরনের ঘড়ি, ক্যামেরা, টাকা রাখার ব্যাগ, রোদ চশমা, সোনার অলঙ্কার। অসৎ উপায়ে পরীক্ষা দিতে সাহায্য করবে, এমন কোনও যন্ত্র নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে পারবেন না পরীক্ষার্থীরা। কোনও পরীক্ষার্থী এই ধরনের যন্ত্র কাছে রাখলেই বিপদ। পরীক্ষা তো বাতিল হবেই, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থাও নিতে পারেন কর্তৃপক্ষ।

এবারে TET’র পরীক্ষায় প্রশ্নের ধরন হবে MCQ Type’র। প্রতিটি প্রশ্নের একাধিক বিকল্প থাকবে। যার মধ্যে সঠিক উত্তর নির্বাচন করতে হবে। শিশু বিকাশ এবং শিক্ষাবিদ্যা ভাষা-১, ভাষা-২, গণিত এবং পরিবেশবিদ্যার ওপর প্রশ্ন করা হবে। প্রতিটি বিষয়ে ৩০ নম্বরের প্রশ্ন থাকবে। অর্থাৎ, মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। ভাষার প্রশ্ন বাদে প্রশ্নপত্র হবে বাংলা এবং ইংরেজিতে। প্রতিটি প্রশ্নের মান এক। এক জন সাধারণ প্রার্থী ১৫০-এর মধ্যে ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পেলে দ্বিতীয় রাউন্ডের জন্য উত্তীর্ণ হবেন। তবে বিশেষ তালিকাভুক্ত পরীক্ষার্থীরা কমপক্ষে ৫৫ শতাংশ পেলেই TET পাশ করবেন।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছেন, TET উত্তীর্ণ হলেই যে চাকরি পাওয়া যাবে, তেমনটা নয়। এটি নিয়োগ পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠিগুলির মধ্যে একটি। TET’র শংসাপত্রের কোনও বৈধতাসীমা নেই। তবে এক জন TET উত্তীর্ণ প্রার্থী যদি আরও ভাল ফল করতে চান, তা হলে ভবিষ্যতে আবার TET-এ বসতে পারেন। TET শেষে এক জন পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নপত্র, OMR Sheet’র কপি এবং পরীক্ষার হলে পরিদর্শকের সই করা অ্যাডমিট কার্ড নিয়ে বাড়ি যেতে পারবেন।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, বিএড যাঁরা করেছেন, তাঁরা এ বছর TET-এ বসতে পারবেন না। তবে DL.ED-সহ প্রাথমিক শিক্ষকের অন্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন, তাঁরা TET দিতে পারবেন। তা ছাড়া, গত বছরের TET-e যাঁরা অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও নতুন করে এ বছর ফর্মপূরণ করতে পারবেন। আর এই কারণেই গত বছরের থেকে এই বছর TET’র পরীক্ষার্থীর সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। ২০২২ সালের ১১ ডিসেম্বর প্রাথমিকের TET হয়েছিল। সেখানে আবেদনকারীর সংখ্যা ছিল প্রায় ৬ লক্ষ ৯০ হাজার। আর পরীক্ষায় বসেছিলেন প্রায় ৬ লক্ষ ২০ হাজার পরীক্ষার্থী।

Tags :
MCQ TypeNegative MarkingOMR SheetTETWBBPE
Next Article