For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

EVM ও VVPAT Slip মিলিয়ে দেখার আর্জিতে নৈতিক জয় দেখছে তৃণমূল

তৃণমূলের দীর্ঘদিনের দাবি যে অনাহ্য ছিল না সেটা এবার সুপ্রিম কোর্টের পদক্ষেপে প্রমাণ হয়ে গিয়েছে। এটাকেই তৃণমূল নিজেদের নৈতিক জয় হিসাবেই দেখছে।
09:42 AM Apr 02, 2024 IST | Koushik Dey Sarkar
evm ও vvpat slip মিলিয়ে দেখার আর্জিতে নৈতিক জয় দেখছে তৃণমূল
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দেশের মধ্যে তৃণমূল কংগ্রেসই(TMC) প্রথম রাজনৈতিক দল যারা বার বার দাবি করে আসছিল যে, ভোটের জন্য ব্যবহৃত EVM’র সঙ্গে ১০০ শতাংশ VVPAT Slip মিলিয়ে দেখা হোক। কিন্তু সেই দাবি মেনে নেয়নি জাতীয় নির্বাচন কমিশন। অথচ এবার সুপ্রিম কোর্ট জাতীয় নির্বাচন কমিশনকে নোটিস পাঠিয়েছে যাতে আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিটি EVM’র সঙ্গে ১০০ শতাংশ VVPAT Slip মিলিয়ে দেখা হয়। এই সুপ্রিম পদক্ষেপকেই তৃণমূল নিজেদের নৈতিক জয় হিসাবে দেখছে। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের তরফে সোমবারই নোটিস দিয়ে বিষয়টি জানানো হয়েছে। এখন প্রতি বিধানসভা কেন্দ্র থেকে বাছাই ৫টি Electronic Voting Machine বা EVM ও Voter Verified Paper Audit Trail বা VVPAT Slip মেলানো হয়। তৃণমূলের দাবি ছিল, ১টি বিধানসভা কেন্দ্রের মাত্র ৫টি EVM’র সঙ্গে VVPAT Slip মেলালেই হবে না। ওই বিধানসভা কেন্দ্রের সব EVM’র সঙ্গে VVPAT Slip মেলাতে হবে। সুপ্রিম কোর্টও(Supreme Court) নোটিস দিয়ে তেমনটাই জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশনকে(ECI)। সেটাকেই তৃণমূল নিজেদের নৈতিক জয় হিসাবেই দেখছে।

Advertisement

সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি Petition দাখিল করেন আইনজীবী ও অ্যাক্টিভিস্ট অরুণকুমার আগরওয়াল। তাঁর দাবি ছিল, যখন কেন্দ্র সরকার ৫ হাজার কোটি টাকা খরচ করে প্রায় ২৪ লক্ষ VVPAT কিনছে, সেখানে মাত্র ২০ হাজারের মতো VVPAT’র Slip যাচাই হবে কেন? VVPAT’র Slip সর্বত্রই মিলিয়ে দেখা হোক। তাতে ভোটারও নিশ্চিত হবেন তাঁর ভোট সঠিক জায়গাতেই গিয়েছে। ১০০ শতাংশ ক্ষেত্রেই এই মিলিয়ে দেখার বিষয়টি রাখুক নির্বাচন কমিশন। সেই মামলায় সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গভই ও বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ নির্বাচন কমিশনকে নোটিস দিয়েছে। সেই নোটিসে অরুণকুমার আগরওয়ালের Petition’র পাশাপাশি একই বিষয়ে আরও একটি Petition-কেও Tag করা হয়েছে। Association of Democratic Reforms বা ADR-ও এই একই আবেদন জানিয়েছিল সুপ্রিম কোর্টে। তাঁদেরকেও এই মামলায় যুক্ত করা হয়েছে।

Advertisement

আদালতে অরুণবাবু জানান, প্রতিটি ভোটার যেন VVPAT-এ নিজেদের নিজেদের Slip নিজে হাতে জমা দিতে পারে এবং প্রতিটি ভোট গোনার ক্ষেত্রে যেন VVPAT’র Slip মিলিয়ে দেখা হয়৷ এর জন্য প্রতিটি কেন্দ্রে VVPAT সামলানোর জন্য অতিরিক্ত সময় ও অতিরিক্ত আধিকারিক নিয়োগ করারও আবেদন জানান তিনি। সেক্ষেত্রে ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যে VVPAT’র Slip গণনার কাজ সম্পূর্ণ হবে বলেও আদালতে জানিয়েছেন তিনি। কমিশন পবশ্য এই দাবি মানবে কিনা তা বোঝা যাচ্ছে না। তবে তৃণমূলের তরফে জানানো হয়েছে, তাঁদের দীর্ঘদিনের দাবি যে অনাহ্য ছিল না সেটা এবার সুপ্রিম কোর্টের পদক্ষেপে প্রমাণ হয়ে গিয়েছে। কোথাও হলেও সুপ্রিম কোর্টেরও মনে হয়েছে EVM’র সঙ্গে ১০০ শতাংশ VVPAT Slip মিলিয়ে দেখা উচিত।

Advertisement
Tags :
Advertisement