OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পুনরায় রাষ্ট্রপতি হলে বিদেশী গ্রাজুয়েটদের গ্রিন কার্ড দেবেন ডোনাল্ড ট্রাম্প

তিনি বলেন, মার্কিন কলেজে পড়তে আসা স্নাতক সম্পন্নকারীদের অবশ্যই যুক্তরাষ্ট্রে থাকার সুযোগ দেওয়া উচিত। মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ডের অর্থ হল, যেকোনও দেশের নাগরিকদের সেখানকার স্থায়ী বাসিন্দা বা বরাবরের মতো সে দেশে কাজ করার অধিকার পাওয়াকে বোঝায়।
01:54 PM Jun 21, 2024 IST | Susmita

নিজস্ব প্রতিনিধি: পুনরায় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে মার্কিন কলেজের বিদেশি গ্রাজুয়েট বা স্নাতকদের দেশে থাকার জন্যে গ্রিন কার্ড দেবেন বলে জানালেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ জুন) সিলিকন ভ্যালি টেক ইনভেস্টরদের সঙ্গে একটি পডকাস্ট সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে আইনত আরও উচ্চ-দক্ষ কর্মী ধরে রাখতে সক্ষম হতে হবে। তবে নির্বাচনের আগে প্রাক্তন প্রেসিডেন্টের এমন ঘোষণাকে ‘অপ্রত্যাশিত’ বলে মনে করছেন বিরোধীরা। কারণ অভিবাসন বিষয়ে বরাবরই কঠোর অবস্থানের জন্য পরিচিত ডোনাল্ড ট্রাম্প। তিনি পডকাস্ট সাক্ষাৎকারে বলেছেন, "আমি যুক্তরাষ্ট্রে মেধাবীদের থাকার প্রক্রিয়া সহজ করার প্রতিশ্রুতি দিচ্ছি। আমি পুনরায় প্রেসিডেন্ট হলে কলেজের ছাত্র দের মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার জন্যে গ্রিন কার্ড দেব। এবং তাঁদের গ্রিন কার্ড পাওয়া উচিত। এতে জুনিয়র কলেজগুলিও অন্তর্ভুক্ত থাকবে।"

আসলে যুক্তরাষ্ট্রে মেধাবীদের থাকার প্রক্রিয়া সহজ করার জন্যেই ট্রাম্পের এমন ঘোষণা। তিনি বলেন, মার্কিন কলেজে পড়তে আসা স্নাতক সম্পন্নকারীদের অবশ্যই যুক্তরাষ্ট্রে থাকার সুযোগ দেওয়া উচিত। মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ডের অর্থ হল, যেকোনও দেশের নাগরিকদের সেখানকার স্থায়ী বাসিন্দা বা বরাবরের মতো সে দেশে কাজ করার অধিকার পাওয়াকে বোঝায়। তবে ট্রাম্প সমস্ত বিদেশীকেই গ্রিন কার্ড দেবেন কিনা সে বিষয়ে কিছু স্পষ্ট করেননি। যারা বিদেশ থেকে পালিয়ে অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন, বা শুধুমাত্র ছাত্রদের গ্রিন কার্ড দেওয়া হবে সেটাও জানাননি।

এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজ থেকে স্নাতক হওয়া ছাত্রদের গ্রিন কার্ড কেন দেওয়া উচিত, সে বিষয়ে চামাথ পালিহাপিটিয়া, জেসন ক্যালাকানিস, ডেভিড স্যাক্স এবং ডেভিড ফ্রাইডবার্গের হোস্ট করা অল-ইন ওই পডকাস্টে ট্রাম্প আরও বলেন, 'এটা খুবই দুঃখজনক যে, আমরা হার্ভার্ড, এমআইটির মতো সেরা প্রতিষ্ঠান থেকে স্নাতক করা বিদেশিদের হারিয়ে ফেলছি।' তাই ডিপ্লোমার অংশ হিসেবে স্বয়ংক্রিয় ভাবেই বিদেশি স্নাতকদের গ্রিন কার্ড পাওয়া উচিত বলে মনে করেন ট্রাম্প। যাতে এসব গ্রাজুয়েট যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করতে পারে। কারণ গ্রিন কার্ড না পাওয়ার কারণেই স্বাভাবিকভাবেই পড়াশোনা শেষ করে অনেকেই নিজেদের দেশে ফিরে যায়। তাই তাঁদের দেশে রাখার জন্যে ট্রাম্পের এমন মন্তব্য। একটি গ্রিন কার্ড ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস এবং কাজ করার অধিকার দেয়। পাশাপাশি নাগরিকত্ব পাওয়ার পথও খুলে দেয়।

Tags :
Donald Trump
Next Article