OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিক, প্রশ্নপত্রে থাকছে ইউনিক কোড

05:19 PM Dec 14, 2023 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : মাধ্যমিকের পর এবার উচ্চ মাধ্যমিক। প্রশ্নপত্রের গোপনীয়তা রক্ষায় এবার বিশেষ উদ্যোগ নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিকে প্রতিটি প্রশ্নেই এবার থাকছে ইউনিক কোড।

মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকে যে নতুন ব্যবস্থা চালু করা হচ্ছে, তাতে একটি বিশেষ সুবিধা মিলতে চলেছে। নতুন এই ব্যবস্থায় প্রশ্নপত্রের ছবি পরীক্ষাকেন্দ্রের বাইরে চলে এলে সংসদের প্রশাসনিক স্তরের কর্তাব্যক্তিরা বুঝে যাবেন, পরীক্ষার প্রশ্নপত্র কোন পরীক্ষাকেন্দ্রের কোন ঘর থেকে বেরিয়েছে।এর ফলে কেউ আর প্রশ্ন ফাঁস করার সাহস পাবে না ও প্রশ্নপত্রের গোপনীয়তাও রক্ষা পাবে।

এই প্রসঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য জানান, গোটা ব্যবস্থাটি পরিচালিত হবে একটি ইউনিক কোডের মাধ্যমে। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নপত্রে যেরকম থাকে, ঠিক সেইভাবেই উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রেও ইউনিক কোড রাখা হবে। এটি সিকিউরিটি ফিচারের একটি অংশ। জানা গিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৬০টি বিষয়ের পরীক্ষা হয়। এরমধ্যে ১৪টি বিষয়ের প্রতিটি প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর থাকবে।

এই ১৪টি বিষয়ে পরীক্ষা দেওয়ার সময়ে কোন সিরিয়াল নম্বরের পশ্নপত্রে পরিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন, তা উল্লেখ করতে হবে। পাশাপাশি পরীক্ষাকেন্দ্রের প্রতিটি ক্লাসরুমে কত থেকে কত সিরিয়াল নম্বরের প্রশ্নপত্র যাচ্ছে, তাও সংসদকে জানাতে হবে। এর মাধ্যমে কোনও পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নপত্র মিসিং গেলেই তা সহজে ধরে ফেলা যাবে। যে বিষয়গুলির প্রশ্নপত্রে সিরিয়াল নম্বর থাকবে, সেই বিষয়গুলির ক্ষেত্রে নির্ধারিত জায়গায় ছয় বা সাত নম্বরের কোডটি লিখতে হবে পরীক্ষার্থীকে। আর যে বিষয়গুলির প্রশ্নপত্রে সিরিয়াল নম্বর থাকবে না, সেক্ষেত্রে নির্ধারিত জায়গাটি ফাঁকা রেখে দিতে হবে। কোন পরীক্ষার্থী কোন সিরিয়াল নম্বরের প্রশ্ন নিচ্ছেন, তা অ্যাটেডেন্স অ্যান্ড সিগনেচার রেজিস্টারে উল্লেখ করতে হবে। উল্লেখ্য, ২০২৪ সালের মাধ্যমিকেও এই একই ব্যবস্থাই চালু হতে চলেছে।

Tags :
EducationHigher secondaryHS EXAMMadyamik
Next Article