For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

উচ্ছের তেতোভাব কাটাবেন কী করে ? রইল টিপস

03:11 PM Jun 12, 2024 IST | Reshmi Khatun
উচ্ছের তেতোভাব কাটাবেন কী করে   রইল টিপস
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : উচ্ছে-করলা তেতো বলে পছন্দ না অনেকের। অথচ এতেই আছে পুষ্টিগুণ। পুষ্টিবিদের মতে, প্রতি ১০০ গ্রাম করলায় আছে ২৮ কিলো ক্যালরি, ৯২. ২ গ্রাম জলীয় অংশ, ৩ গ্রাম শর্করা, ১৪ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৬৮ মিলিগ্রাম ভিটামিন সি। তাই উচ্ছে- করলা খেতেই পারেন, কিন্তু তেতোর ভয় পাচ্ছেন ? তবে রইল কিছু টিপস যাতে উচ্ছের তেতোভাব কাটাতে পারবেন সহজে। জেনে নিন উপায়।

Advertisement

উচ্ছের বীজ ফেলে দিন :  উচ্ছে রান্না করার আগে ভাল করে বীজ ছাড়িয়ে ফেলে দিন। কেননা এতেই আছে তেতোর ঘাঁটি। তাই রান্না করার পূর্বে ভাল করে দেখে নেওয়া উচিত।

Advertisement

লবন মাখিয়ে রাখুন :  প্রথমে উচ্ছে কেটে ভাল করে ধুয়ে লবন মাখিয়ে রাখুন। কিছুক্ষণ লবন মাখিয়ে রেখে দিন। এতে উচ্ছের তেতোভাব কেটে যায়।

পরিস্কার জলে ধুয়ে নিন :  কিছুক্ষণ লবন মাখিয়ে রাখলে উচ্ছে থেকে জল বেরোতে শুরু করবে। এইবার সেই জল ফেলে দিন এবং নতুন জলে ধুয়ে নিন। এরপর নুন হলুদ মাখিয়ে নিন। এরপর রান্নার জন্য প্রস্তুত করুন।

লেবুর রস : নুন হলুদের মাখানোর পর লেবুর রস মাখিয়েও দিতে পারেন, এতে তেতোভাব কেটে যায়।

আলু কুচি : করলাভাজা রান্না করতে হলে সঙ্গে কয়েকটা আলু কুচি করে নিতে পারেন। আলু থাকলে করলার তেতো ভাবটা কমে যাবে অনেকটাই।

Advertisement
Tags :
Advertisement