For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রতি জেলায় বছরে ৪টি করে রোজগার মেলা, সঙ্গে ৫০টি নতুন ITI

উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার বাংলায় প্রতি জেলায় প্রতি বছর ৪টি করে রোজগার মেলার আয়োজনের পাশাপাশি ৫০টি ITI গড়ে তুলবে।
05:51 PM Nov 28, 2023 IST | Koushik Dey Sarkar
প্রতি জেলায় বছরে ৪টি করে রোজগার মেলা  সঙ্গে ৫০টি নতুন iti
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) চালু করা উৎকর্ষ বাংলা(Utkarsh Bangla) প্রকল্পের মাধ্যমে একাধিক ক্ষেত্রে দক্ষতা, উন্নয়ন ও প্রশিক্ষণ নিশ্চিত করেছে রাজ্য সরকার(West Bengal State Government)। পাশাপাশি, যুবক-যুবতীদের চাকরিও নিশ্চিত করতে বিভিন্ন সময়ে রোজগার মেলারও(Rojgar Mela) আয়োজন করা হয়েছে। এবার একেবারে নতুনভাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে রোজগার মেলার আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সারা বছরে কোনও না কোনও জায়গায় এই মেলা অনুষ্ঠিত হবে। কার্যত রাজ্য সরকার লক্ষ্য নিয়েছে, রাজ্যের প্রতিটি জেলায় প্রতি বছরে নূন্যতম ৪টি করে রোজগার মেলার আয়োজন করা। এই পদ্ধতিতে সারাবছরে জেলা স্তরেই ৯৬টি রোজগার মেলার আয়োজন করা হবে। এছাড়া বছরের বিভিন্ন সময়ে কলকাতা, আসানসোল ও শিলিগুড়ির মতো শহর এলাকায় আরও ৪টি বিশেষ শিবির বা ‘জোনাল’ স্তরে মেলার আয়োজন করার কথা রয়েছে। ফলে সারাবছরে মোট ১০০টি মেলা আয়োজনের উদ্যোগ নিয়েছে রাজ্য কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়ন দফতর।

Advertisement

জানা গিয়েছে, রাজ্য সরকারের সিদ্ধান্তের বাস্তবায়ন ঘটাতে গত কয়েকমাস ধরেই এই পরিকল্পনা নিয়ে কাজ চলছে। ফলে, বেশকিছু এলাকায় ইতিমধ্যেই এই পদ্ধতিতে মেলার আয়োজনে সাফল্য এসেছে। এই সব মেলার হাত ধরেই গত ৩ মাসেই প্রায় ৩২ হাজার যুবক-যুবতীর হাতে চাকরির ‘অফার লেটার’ তুলে দেওয়া সম্ভব হয়েছে। এছাড়া রাজ্যের রোজগার পোর্টালের মাধ্যমেও তাদের প্রয়োজনমতো চাকরিপ্রার্থীদের বেছে নিচ্ছে নানান সংস্থা। একইসঙ্গে রাজ্যে আরও বেশি সংখ্যক ছাত্র-ছাত্রীর জন্য কারিগরি শিক্ষার প্রশিক্ষণ নিশ্চিত করতে রাজ্যে আরও ৫০টি ITI বা Industrial Training Institute গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে রাজ্যে মোট ৩১১টি ITI আছে। ITI’র সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা নেওয়ার মূলে রয়েছে, এবছর ITI-তে ভর্তি হতে প্রায় ১ লক্ষ আবেদন জমা পড়েছিল। এর থেকেই পরিষ্কার যে এক্ষেত্রে রাজ্যের ছাত্রছাত্রীদের ITI থেকে পড়াশোনা করে স্বনির্ভর হওয়ার আগ্রহ অনেক বেড়েছে। এই পরিস্থিতিতে আসন সংখ্যা বাড়াতেই নতুন ITI তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement