For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বন্যা ঠেকাতে ISRO’র হাত ধরছে রাজ্য সরকার

বাংলার বুকে বন্যার প্রবণতা ঠেকাতে ও নদী ভাঙনের সমস্যা রোধে SRO’র সঙ্গে হাত মেলাচ্ছে রাজ্য সরকার। সাক্ষরিত হল MOU।
05:02 PM Nov 28, 2023 IST | Koushik Dey Sarkar
বন্যা ঠেকাতে isro’র হাত ধরছে রাজ্য সরকার
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ফি বছর রাজ্যে পুজোর মুখে কম সময়ে ভারী বৃষ্টির ঘটনা ঘটে চলেছে গত এক দশক ধরেই। আর তার জেরে কখনও উত্তরবঙ্গ(North Bengal) আবার কখনও দক্ষিণবঙ্গের(South Bengal) বিস্তীর্ণ এলাকা চলে যাচ্ছে জলের নীচে। সেই বন্যার(Flood) কারণে জীবনহানীর পাশাপাশি গবাদি পশুর মৃত্যু, ফসলের ক্ষতি এবং সম্পত্তির ক্ষতিসাধনও হচ্ছে। বর্ষা এলেই রাজ্যের কিছু জায়গায় বন্যা পরিস্থিতি যেন অনিবার্য হয়ে পড়েছে। এই পরিস্থিতি থেকে মানুষকে সুরাহা দিতে ইতিমধ্যেই একাধিক পরিকাঠামো তৈরি করছে রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। এর পাশাপাশি আছে, নদী ভাঙনেরও সমস্যা। তাতেও জর্জরিত বহু এলাকা। ওইসব এলাকায়ও রাজ্যের তরফে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। ভবিষ্যতে এই ধরনের পরিকাঠামো উন্নয়নের কাজ আরও সুপরিকল্পিতভাবে করতে এবার Indian Space Research Organization বা ISRO’র সঙ্গে হাত মেলাচ্ছে রাজ্য সরকার।   

Advertisement

নবান্ন সূত্রে জানা গিয়েছে, ISRO এবং রাজ্য বিজ্ঞান দফতর যৌথভাবে রাজ্যের গুরুত্বপূর্ণ নদী অববাহিকাগুলিতে নির্দিষ্ট ভূতাত্ত্বিক বিষয়গুলির ওপর বিভিন্ন সমীক্ষা করবে। তার জন্য প্রকল্প হাতে নিতে চলেছে তাঁরা। ভবিষ্যতে নদীর সম্ভাব্য গতিপথ নির্ধারণের কাজটি এতে সহজ হবে। এর ওপর ভিত্তি করে পরিকাঠামো উন্নয়নের কাজ আরও সুপরিকল্পিতভাবে করা যবে বলেই জানিয়েছেন রাজ্যের সেচ দফতরের আধিকারিকরা। কাজটি করা হবে ISRO’র উপগ্রহ চিত্র ব্যবহার করে। এই কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে Regional Remote Sensing Center বা RRSC। রাজ্য কাজটি দ্রুত শুরু করতে আগ্রহী। এদিন রাজ্য বিজ্ঞান দফতরের বিধাননগরের অফিসে এই প্রকল্পের কাজ শুরু করার উদ্দেশ্যে রাজ্য এবং ISRO’র মধ্যে একটি MOU স্বাক্ষর হয়েছে। দেখার বিষয় আগামী দিনে বন্যা পুরোপুরি ঠেকানো না গেলেও তা নিয়ন্ত্রণে ISRO’র সঙ্গে রাজ্যের মেলবন্ধন কতটা কাজে দেয়। 

Advertisement

Advertisement
Tags :
Advertisement